;
 
For the best experience, open
https://m.sangbad24online.in
on your mobile browser.

১২৬ বছর বয়সেও ফিট ও স্ট্রং! নীরোগ স্বাস্থ্যের জন্য পেলেন পদ্মশ্রী পুরস্কার

2 months ago | Web Desk
১২৬ বছর বয়সেও ফিট ও স্ট্রং  নীরোগ স্বাস্থ্যের জন্য পেলেন পদ্মশ্রী পুরস্কার
Advertisement

সাধারণত মানুষের গড় বেঁচে থাকার বয়স ৯০। তার পরেও যাঁরা বেঁচে থাকেন তাঁরা নিছকই ব্যতিক্রম। যদিও বর্তমানে মানুষের অনিয়মিত খাওয়া-দাওয়া তাঁদের ক্রমশ মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে, তাই অল্প বয়সেই অনেক মানুষের মরণ ঘটছে। এছাড়াও অনেকেই কম বয়সে ভয়ানক রোগে আক্রান্ত হচ্ছেন।

Advertisement

তবে যাঁরা ৯০ এর ওপরেও বেঁচে আছেন জেনে রাখবেন তাঁরা কিন্তু প্রতিনিয়ত সঠিক খাওয়া-দাওয়া নিয়ম-শৃঙ্খলা এবং যোগ ব্যায়ামের মাধ্যমে নিজেদেরকে সুস্থ রাখার চেষ্টা করছেন। এমনই একজন ব্যক্তি হলেন স্বামী শিবানন্দ বাবা (Shivanand Baba), যিনি উত্তরপ্রদেশের বারানসি জেলার কবির নগর এলাকার বাসিন্দা।

Advertisement

তাঁর বয়স কত জানেন, প্রায় ১২৬ বছরের এই বাবার শরীরে নেই কোনও জটিলতা, নেই কোনো রোগও। তবে শিবানন্দ বাবা শুধুই সাত্ত্বিক খাবার খান। তাঁর খাবার সবটাই সেদ্ধ করা। তিনি ভোর তিনটে সময় ঘুম থেকে উঠে, যোগ ব্যায়াম করে পূজা-অর্চনার মাধ্যমে নতুন দিন শুরু করেন।

১৮৯৬ সালের ৮ আগষ্ট তিনি জন্মগ্রহণ করেছিলেন। এমনকি জাপানের চিতেতসু ওয়াতানাবে তিনি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছেন বিশ্বের সবচাইতে প্রবীণতম নাগরিক হিসেবে। এছাড়া তিনি ভারতে পদ্মশ্রী পুরস্কারেও সম্মানিত হয়েছেন। এমনকি স্বনামধন্য অভিনেতা-অভিনেত্রীরাও আজ তাঁর অনুসারী।

Advertisement
Tags :