;
 
For the best experience, open
https://m.sangbad24online.in
on your mobile browser.

দুপুরে ভাত অথবা রুটির সঙ্গে খাবার জন্য সুস্বাদু চিকেন তরকা ডাল, রইল রেসিপি

2 months ago | Web Desk
দুপুরে ভাত অথবা রুটির সঙ্গে খাবার জন্য সুস্বাদু চিকেন তরকা ডাল  রইল রেসিপি
Advertisement

এটি পাঞ্জাবি ঘরানের খাবার হলেও বাঙ্গালীদের কাছে তা অতি জনপ্রিয়। আর রাত্রেবেলা রুটি ও তরকার যেন জুড়ি মেলা ভার। তবে, বাড়িতে তরকা রান্না করলেও ঠিক যেন ধাবার মত স্বাদ হয় না। তাই সাধারনত দোকানে থেকে কিনে এনে তরকা খান সকলেই। সেইজন্য আজ আপনাদের জন্য হাজির সম্পূর্ণ ধাবা স্টাইলে তৈরি ডিম চিকেন তরকার রেসিপি নিয়ে। যা খেতে সুস্বাদু ও স্বাস্থ্যকর। তাহলে চলুন আর দেরি না করে জেনে নিন রেসিপিটির প্রণালী-

Advertisement

উপকরন-
বোনলেস চিকেন
ডিম
মুগ ডাল
ছোলার ডাল
পেঁয়াজ কুচি
আদা কুচি
রসুন কুচি
লঙ্কা কুচি
টমেটো কুচি
জিরেগুড়ো
ধনেগুড়ো
লঙ্কাগুড়ো
তরকা মসলা
হলুদ গুড়ো
লবণ
কাসুরি মেথি
ধনেপাতা কুচি
ঘি
সাদা তেল

Advertisement

প্রণালী-

প্রথমে একটি পাত্রে খোসা সমেত ১/২ কাপ মুগ ডাল, ১/৪ কাপ ছোলার ডাল নিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এবার একটি প্রেসার কুকারে ডাল গুলি নিয়ে এর মধ্যে ১ চা চামচ লবণ, ১ চা চামচ তেল, ১/৪ চা চামচ হলুদ গুড়ো এবং ২ কাপ জল মিশিয়ে সিদ্ধ করে নিন।

এরপর ২০০ গ্রাম বোনলেস চিকেন টুকরাকারে কেটে নিন। তারপর এরমধ্যে ১ চা চামচ আদা ও রসুন বাটা, ১/৪ চা চামচ লঙ্কার গুঁড়ো ও লবন দিয়ে ম্যারিনেট করে ১০-১৫ মিনিট রেখে দিন।

তারপর ফ্রাইং প্যানে ২ টি ডিম ভেঙে ঝুড়ি তৈরি করে নিন। এবার কড়াইয়ে ২ চামচ সাদা তেল গরম করে ম্যারিনেট করা চিকেনের টুকরো করে ভেজে নিন। তারপর গরম তেলে ১ চা চামচ ঘি মিশিয়ে ২ টি পেঁয়াজ কুচি, ১ চামচ আদা কুচি, ৩ টি লঙ্কা কুচি, ১ চা চামচ রসুন কুচি দিয়ে নাড়াচাড়া করে এর মধ্যে টমেটো কুচি,১/২ চা চামচ লবণ দিয়ে সমস্ত মশলা বেশ ভালোভাবে কষিয়ে নিন।

মশলা কষে এলে ভেজে রাখা চিকেনের টুকরো, ১ চা চামচ জিরে, ধনে, লঙ্কার গুড়ো, তরকা মশলা ও ১/২ চা চামচ হলুদ গুড়ো দিয়ে রান্না করুন। কিছুক্ষণ পর এর মধ্যে ১ কাপ উষ্ণ জল, সিদ্ধ করা ডাল দিয়ে মশলার সঙ্গে মিশিয়ে নিন। এরপর গুড়ো করা কাসুরি মেথি, ধনেপাতা কুচি ও ১ চামচ ঘি মিশিয়ে নিন।

অবশেষে উপর থেকে ডিমের ঝুড়ি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম ডিম চিকেন তরকা।

Advertisement
Tags :