;
For the best experience, open
https://m.sangbad24online.in
on your mobile browser.

ময়দা, ডিম ও আলু দিয়ে তৈরি করুন মুচমুচে সুস্বাদু বিকালের জলখাবার, রইল রেসিপি

5 months ago | Web Desk
ময়দা  ডিম ও আলু দিয়ে তৈরি করুন মুচমুচে সুস্বাদু বিকালের জলখাবার  রইল রেসিপি
Advertisement

সকালে জলখাবার হিসেবে মুখরোচক কিছু খাবার খেতে সকলেই চায়। সারা সপ্তাহের কাজের পর ছুটির এই দিনে একঘেয়ে খাবার কারোরই আর ভালো লাগে না। তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি অন্যধরণের এক জলখাবারের রেসিপি। ময়দা, আলু ও ডিম দিয়ে বানানো মুচমুচে ও মুখরোচক স্বাদের এই জলখাবার বানানোও খুব সহজ। তাহলে চট করে দেখে নিন রেসিপি।

Advertisement

উপকরণ:
১) ময়দা
২) নুন
৩) সাদা তেল
৪) জল
৫) রসুন
৬) পেঁয়াজ
৭) কাঁচালঙ্কা (ঐচ্ছিক)
৮) আলু
৯) হলুদ গুঁড়ো
১০) শুকনো লঙ্কা গুঁড়ো
১১) চিনি
১২) ডিম
১৩) টমেটো সস/কেচাপ

Advertisement

•প্রণালী:
প্রথমে একটি মিক্সিং বোলে ২ কাপ ময়দা, ১/২ চামচ নুন ও ২ চামচ সাদা তেল নিয়ে হাত দিয়ে খুব ভালো করে মিশিয়ে দিতে হবে। এবারে অল্প অল্প করে জল দিয়ে ময়দা মেখে ডো প্রস্তুত করে নিতে হবে। এই ডো লুচি-পরোটার ডো-এর মতো করেই মাখতে হবে। ডো তৈরি হয়ে গেলে ওপরে সামান্য সাদা তেল লাগিয়ে ঢাকা দিয়ে ৩০-৪০ মিনিট রাখতে হবে।

এরপর একটি কড়াই গ্যাসে বসিয়ে তার মধ্যে ২ চামচ সাদা তেল ও পাঁচ-ছয়টি রসুনের কোয়া কুচিয়ে দিয়ে ৮-১০ সেকেন্ড রসুন নেড়ে নিতে হবে। তারপর কড়াইয়ে দিয়ে একটি পেঁয়াজ লম্বা করে কুচিয়ে দিয়ে ১ মিনিট ভাজতে হবে। এর মধ্যে ইচ্ছেমতো কাঁচালঙ্কা কুচি দিতে পারেন। এবারে কড়াইয়ে লম্বা ও পাতলা করে একটি মাঝারি সাইজের আলু কেটে দিয়ে দিতে হবে, মিনিটখানেক নেড়েচেড়ে আলু ভেজে নিতে হবে। কড়াইয়ে এরপর একে একে স্বাদমতো নুন, ১/৪ চামচ হলুদ গুঁড়ো ও ১/২ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো দিয়ে সবকিছুর সাথে মিশিয়ে ৩-৪ মিনিট ভাজতে হবে। ১/২ চামচ চিনি দিয়ে আরো মিনিটখানেক আলু নেড়ে নিতে হবে।

আলু ভাজা হয়ে গেলে কড়াইয়ের মধ্যেই একপাশে সরিয়ে রেখে ফাঁকা জায়গায় ১ চামচ সাদা তেল দিয়ে দুটো ডিম ভেঙে দিয়ে দিতে হবে। এক চিমটি নুন দিয়ে ডিম নেড়েচেড়ে ভেজে নিতে হবে। ডিম ভাজা হয়ে গেলে আলুভাজার সাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। কড়াইয়ে ১ চামচ টমেটো সস বা কেচাপ দিয়ে আলুভাজা ও ডিমের সাথে মিশিয়ে ২-৩ মিনিট নাড়াচাড়া করতে হবে। এই পুর এরপর অন্য একটি প্লেটে তুলে রেখে ঠাণ্ডা করার জন্য রাখতে হবে।

এরপর ডো-এর ঢাকা সরিয়ে আরো কিছুক্ষণ ঠেসে নিয়ে আলাদা আলাদা লেচি করে নিতে হবে। এবারে একটি করে লেচি একটু বড়ো করে বেলে নিয়ে চারপাশের অংশ কেটে নিতে হবে, মাঝখানের অংশ চৌকো রাখতে হবে। কেটে নেওয়ার পর অতিরিক্ত অংশ তুলে নিতে হবে। কেটে নেওয়া চৌকো অংশের মাঝ বরাবর দুই দিক থেকে লম্বালম্বি কিছুটা করে কাটতে হবে (মাঝখানের অংশ নয়)।

এবারে একদিকের অংশে আগে থেকে প্রস্তুত করে রাখা আলুভাজা ও ডিমের পুর ২-৩ চামচ দিয়ে দিতে হবে। অন্যদিকের ফাঁকা অংশ তুলে এবারে পুরের দিকে এনে আঙুল দিয়ে চেপে চেপে মুখ বন্ধ করে দিতে হবে। এরপর একটি কাঁটা চামচ দিয়ে চারপাশ চাপতে হবে, এতে মুখ ভালো করে বন্ধ হবে ও সুন্দর ডিজাইন‌ও হবে। প্রত্যেকটি লেচি এইভাবেই পুর ভরে তৈরি করে নিতে হবে।

এরপর কড়াইয়ে পরিমাণ অনুযায়ী তেল দিয়ে গরম করে নিতে হবে। একটি একটি করে পুরভরা লেচি কড়াইয়ে দিয়ে দিতে হবে, একসাথে দুই-তিনটি দেওয়া যেতে পারে। এক এক দিক ২-৩ মিনিট করে ভাজতে হবে। হালকা লালচে রঙ না আসা পর্যন্ত উল্টেপাল্টে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে নামিয়ে নিয়ে সস বা কেচাপ দিয়ে পরিবেশন করুন অভিনব মুচমুচে ও মুখরোচক স্বাদের এই জলখাবার।

Advertisement
Tags :