;
 
For the best experience, open
https://m.sangbad24online.in
on your mobile browser.

আলু ও সুজি দিয়ে চটজলদি তৈরি করুন অসাধারণ স্বাদের বিকেলের নাস্তা, শিখে নিন রেসিপি

2 months ago | Web Desk
আলু ও সুজি দিয়ে চটজলদি তৈরি করুন অসাধারণ স্বাদের বিকেলের নাস্তা  শিখে নিন রেসিপি
Advertisement

আজকালকার ব্যস্ততার জীবনে প্রত্যেক দিন সকালবেলা নিত্যনতুন মুখরোচক জলখাবার বানানো কারোর পক্ষেই সম্ভব হয়ে ওঠেনা। অথচ একঘেয়ে জলখাবার স্বাভাবিকভাবেই কারোর মুখেই রুচবেনা। আজকের প্রতিবেদনে তাই আপনাদের জন্য সুজি ও আলু দিয়ে বানানো এমন এক জলখাবারের রেসিপি দিয়ে এসেছি যা খুব সহজে বানিয়ে নেওয়া যাবে এবং এর স্বাদ হবে দুর্দান্ত। এছাড়াও খুব কম তেল ব্যবহার করেই এই মজাদার খাবার বানানো যাবে। যাঁরা ডায়েট করছেন বা খুব বেশি তেল দেওয়া খাবার খান না তাঁরাও এই খাবার খেতে পারবেন। চলুন এক নজরে দেখে নেওয়া যাক সুজি ও আলু দিয়ে বানানো মজাদার ও স্বাস্থ্যকর এই জলখাবারের রেসিপি।

Advertisement

উপকরণ:
১) সুজি
২) টক দই
৩) জল
৪) নুন
৫) আলু
৬) সাদা তেল
৭) গোটা জিরে
৮) পেঁয়াজ
৯) কাঁচালঙ্কা (ঐচ্ছিক)
১০) হলুদ গুঁড়ো
১১) চিজ (ঐচ্ছিক)

•প্রণালী:
প্রথমে একটি মিক্সিং বোলে ১/২ কাপ সুজি, ১/২ কাপ টক দই, ১/২ কাপ জল ও স্বাদ অনুযায়ী নুন দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেলে মিক্সিং বোল ৩০-৩৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। এরপরে স্টাফিং বা পুর বানানোর জন্য তিন-চারটি আলু সেদ্ধ করে নিয়ে হাত দিয়ে চটকে রেখে দিতে হবে। এবারে ফ্রাইং প্যানে ১ চামচ সাদা তেল দিয়ে তার মধ্যে ১/২ চামচ গোটা জিরে দিতে হবে। হালকা নেড়ে জিরে ভেজে নিতে হবে।

Advertisement

এরপর কড়াইয়ে একটি পেঁয়াজ একদম মিহি কুচি করে ও ইচ্ছেমতো কাঁচালঙ্কা কুচি দিয়ে মিশিয়ে নিতে হবে। হালকা রঙ না আসা পর্যন্ত পেঁয়াজ কুচি ভেজে নিতে হবে। তারপর কড়াইয়ে দিয়ে দিতে হবে আগে থেকে সেদ্ধ করে চটকে রাখা আলু। সবকিছু খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর কড়াইয়ে স্বাদ অনুযায়ী নুন ও সামান্য হলুদ গুঁড়ো দিয়ে আবার মিশিয়ে ৩-৪ মিনিট নাড়াচাড়া করতে হবে‌। তারপর খানিকক্ষণ রেখে ঠাণ্ডা করে নিতে হবে। ঠাণ্ডা হয়ে গেলে অন্য পাত্রে তুলে রাখতে হবে। কিছু পরিমাণ গ্রিট করা চিজ আলুর মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তবে চাইলে চিজ ব্যবহার নাও করতে পারেন।

Advertisement
Tags :